শুক্রবার, ১৯ আগস্ট, ২০১৬

খানকি ও ক্ষণিকা

তখন সন্ধ্যা হয়েছে। আধারও নেমে এসেছে । লাইটপোস্টের বাতি দু'একটি জ্বলে উঠেছে।বিমান বন্দর স্টেশনের খোলা জায়গায় দাড়িয়ে আমি চা খাচ্ছিলাম।একটু আগে ট্রেন চলে গেছে। প্লাটফর্ম ফাকা। আলোছায়ার অন্ধকারে কেউ কেউ আছে।চা খেয়ে রেল লাইনের ধার ঘেসে হেটে হেটে আমি বাসার দিকে আসছিলাম।অদূরে অন্ধকারে জিআরপি'র এক ঠোলা পুলিশ একটা মেয়েকে ধমকাচ্ছে,আর বলছে- এই খানকি মাগি,ঐযে লোকটা আমাকে দেখে দৌড়ে চলে গেল,ওর সাথে তুই কি কথা বললি ?' মেয়েটা বললো:  "আমি কইলাম ১০০ টাকা লাগবো,হ্যাতে কয়- ২০ টাকাা দিমু।" বুজতে পারলাম, মেয়েটা একটি পথ বেশ্যা।
আমি আর দাড়ালাম না।।রেল লাইনের স্লিপারের উপর পা ফেলে হাটছিলাম আর ভাবছিলাম, মেয়েটাকে আমিও কেন বললাম- পথ বেশ্যা। পুলিশ বললো- খানকি। আমরা এই মেয়েটাকে তো 'ক্ষণিকা' বলতেে পারতাম।ও টাকা নিচ্ছে কিন্তু ক্ষণিকের জন্য হলেও আনন্দ তো দিচ্ছে। তাই ওকে খানকি না বলে 'ক্ষণিকা' ডাকতে দোষ কি ?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন