বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০১৬

সুরাইয়া খানম

সুরাইয়া খানম সময়ের প্রতিভাবান এক গুণী সাহসী মেয়ে । ১৯৭৫ সনে প্রথম যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই তখন সারা ক্যামপাস জুড়ে সুরাইয়া খানমের নামটি শোনা যেতো। তিনি অসম্ভব রকমের সুন্দরী ও অসাধারন ব্যক্তিত্বের অধিকারিনী ছিলেন । সেই সময়ে তিনি ইংরেজী বিভাগের চৌকষ অ্ধ্যাপক ছিলেন।সুরাইয়া খানম' ভালো কবিতাও লিখতেন।তা্ঁর 'নাচের শব্দ' কাব্যগ্রন্থটি বহু প্রসংশিত হয়েছিলো ।
প্রয়াত রোম্যান্টিক কবি আবুল হাসানের সাথে কি তাঁর কি কোন প্রেম ছিল ? নাকি বন্ধুত্ব এইটি এখনো রহস্যই রয়ে গেছে।তা্ঁর অনেক কবিতাই তা্ঁকে উদ্দেশ্য করে লেখা হয়েছিলো।
কি অভিমানে সুরাইয়া খানম আশির দশকের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা ছেড়ে প্রবাস জীবনে চলে যায় । একি তা্ঁর স্বেচ্ছা নির্বাসন ছিলো? সুদূর আমেরিকার আরিজনা'র মরুময় এক শহরে বিয়ে করে সংসারও পেতেছিলেন। স্বামী সৈয়দ সালাউদ্দিন সড়ক দুর্ঘটনায় অকালেই মারা যান । তাঁদের একমাত্র মেয়ে পড়াশোনা শেষ করে সেদেশেই বসবাস করছে। সুরাইয়া খানম শেষের দিনগুলিতে সম্পূর্ণ একা ছিলেন। কিন্ত সে নিঃসঙ্গ একাকী সময়ও একসময় ফুরিয়ে যায়। ২০০৬ সালের ২৫ মে'র কোনো এক প্রভাতে সুরাইয়া খানম চিরকালের জন্য না ফেরার দেশে চলে যান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন