রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০১৬

প্রথম কোরবানী ঈদের স্মৃতি

তখন আমার বয়স পা্ঁচ কি ছয় হবে।কোরবানীর ঈদ। নামাজ শেষে গরু কোরবানী হবে। এই আনন্দ আর উচ্ছাসের  সে কি সাজ সাজ রব। তখন ্গ্রামে একই সমাজ ভূক্ত লোকেরা একটা নির্দিস্ট স্থানে কোরবানী দিতো। সেখানেে আমাদেরও একটি গরু কোরবানী হবে। আমি আমার বড়ো বোনের হাত ধরে কোরবানী দেওয়া দেখতে যাই। দেখলাম বাবার মাথায় টুপি। হাতে ধারালো এত্তো বড়ো এক তরবারি ! গরুটাকে কয়েকজন মানুষ পা বে্ঁধে আরমোরা করো মাটিতে শোয়ায়ে ফেললো।বাবা আসলো ছুরি হাতে গরুটার মাথার কাছে। তারপর ছুরি দিয়ে গরুটাকে জবাই করে ফেললো।গলা দিয়ে তীব্র বেগে ফিনকি দিয়ে রক্ত বেরুছে আর গরুটা গোঙ্গাচ্ছে।এ দৃশ্য দেখে ভয়ে আমার বোনকে জরিয়ে ধরি। আমার শরীষ কা্ঁপছিলো।এবং কা্ঁদছিলাম। আমার বোন অনেকটা জড়িয়ে ধরে আমাকে বাড়ীতে নিয়ে আসে। মা আমাকে সোনা রূপা ধোয়া পানি খাওয়ায়ে দেয়। মসজিদের ইমাম সাহেবের কাছে নিয়ে যায়। হুজুর আমার বুকে এবং মাথায় ঝারফুক দিয়ে দেয়। তারপরেও সেইরাতে আমার শরীরে জ্বর এসেছিলো।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন