রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০১৬

উৎসবের এই দিনে

আমার কাছে ঈদের আনন্দটা আগের মতো আর অন্তর থেকে উৎসারিত হয় না। ২০১২ সালে মা মরে যাওয়ার পর থেকে এমনটি হচ্ছে।আমার ঈদের কেনাকাটা শুরু হতো মা'র জন্য শাড়ি কেনা দিয়ে।মা প্রতি ঈদে তার ছেলেমেয়ে ও নাতি পুতিদের কাছ থেকে ১০/১২ টা শাড়ি গিফট পেতো। কিন্তু ঈদের দিন মা আমার দেওয়া শাড়িটিই পড়তো। ২০১২ সালে ঈদুল ফিতরের পর পরেই মা মারা যান। ঐ ঈদেও আমি তাকে শাড়ি কিনে দিয়েছিলাম।কে জানতো ঐটি আমার শেষ শাড়ি দেওয়া হবে। মা যেদিন মারা যায় সেদিনও আমার দেওয়া ঈদের শাড়িটিই তা্ঁর পড়নে পড়া ছিলো।

আজ ঈদের দিন। উৎসবের আনন্দ সারা বাড়ীময়। ছেলেমেয়েরা নতুন কাপড়চোপড় পড়বে।ওদের বন্ধু বান্ধবরা আসবে।আমি এবং আমার স্ত্রীও নতুন কাপড় পড়বো।সবাই ঘুরবে ফিরবে বেড়বে।সবার আনন্দের সাথে আমাকেও আনন্দ করতে হবে।তারপরেও উৎসবের এই দিনে কি এক অসীম শূণ্যতা আমার অন্তরের মধ্যে হাহাকার করে উঠছে-
'প্রমোদে ঢালিয়া দিনু মন,তবু প্রাণ কেন কাঁদে রে।
চারি দিকে হাসিরাশি,তবু প্রাণ কেন কাঁদে রে।।"


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন