মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬

এলার্ম

আমি আমার এই দীর্ঘ জীবনে কখনো ঘড়িতে এলার্ম দিয়ে চলিনি। স্কুল কলেজ জীবনে সকালবেলা এমনেতেই ঘুম ভেঙ্গে যেতো অথবা মা ডেকে দিতো।কখনো এলার্ম দিয়ে রাখার প্রয়োজন হয়নি।তারপর বি্শ্ববি্দ্যালয়ের হলে থেকেছি। সেখানেও কখোনো এলার্ম  দেইনি। ঐরকম জরুরী কিছু থাকলে রুমমেটদের বলে রাখতাম তারাই ডেকে দিতো।বিয়ের ঠিক আগে একটি বাড়ীতে একাকী চার বছর থেকেছি। সকাল সাড়ে সাতটায় সরকারী অফিস করেছি।সকালে ঠিক সময়ে ওঠার জন্য কখনো এলার্ম দেইনি।তারপরতো বিয়েই করলাম।ওরকম জরুরী কোনো ডাক থাকলে বউকেই বলে রাখি। সেই আমাকে ডেকে দেয়।
এই কথাগুলো বললাম আমার মেয়ের কারণে।সে সবসময় ঘড়িতে এলার্ম দিয়ে চলে।রাত তিনটা/ চারটা/পা্ঁচটা পর্যন্ত জেগে থাকে।রাত জেগে স্টাডি,ল্যাপটপ,ইন্টারনেট,ফেসবুক,মোবাইল আ্যাপস,ভিডিও গেম,স্কাইপে, হোয়াটসআপে বন্ধুদের সাথে আ্ড্ডা আর গসোপিং করে। পরের দিন হয়তো এগারোটা//বারোটা./দুপুরে ইউনিভার্সিটিতে ক্লাশ। শোবার আগে ঘড়িতে দিয়ে রাখে এলার্ম।কোনো দিন ওর মাকে কিংবা আমাকে বলেনা-'কালকে এতোটার সময় আমাকে ডেকে দিও।' শাসন করবার খুব একটা চেস্টা করি না। যুগের কালচার মেনে নিয়েছি। সবচেয়ে বড়ো কথা-পরীক্ষায় Excellent রেজাল্ট তার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন