রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬

বসন্ত দিনের কথা

অনেক বৎসর আগে কোনো এক ভুলে যাওয়া বসন্ত দিনের কথা। এক বিকালে আমি আর মনিকা নামে একটি মেয়ে বোটানিক্যাল গার্ডেনের ভিতরে পাকা পথ ধরে হাটছিলাম।দু'পাশের গাছ তখন আজকের মতো এতো বড়ো ছিলোনা। পিছনে বেড়ী বাধও তখন হয়নি।আমরা হাটতে হাটতে চলে যাই ঝিলের পাড়ে।সাইবেরিয়া থেকে আসা শীতের পাখীরা সেদিনও ছিলো। মনিকা আমার বন্ধু।আমরা বাফা'র নাচের ক্লাসের ছাত্র ছিলাম।ঝিলের পাড়ে হাটতে হাটতে আমরা কথা বলতে থাকি।দু'দিন পর মনিকার এ্যানগেজমে্ন্ট,পানচিনি অনুষ্ঠান হবে, এই সব কথা বলেছিলো মনিকা।সাথে আরো অনেক কথা।তারপর আমরা ফিরে আসি গার্ডেনের বাইরে মেইন রোডে।একটি বেবী ট্যাক্সিতে উঠে মনিকা চলে যায় শ্যামলী।আমি চলে যাবো মিরপুর ৬নং সেকশনে।মনটা খুব উদাস লাগছিলো।কি মনে করে আমি আবার ঢুকে যাই গার্ডেনের ভিতর।একাকী হাটতে হাটতে চলে যাই ঝিলের পাড়ে।বসি একটি ছাতিম গাছ তলায়।পশ্চিমের সূর্য তখন অস্তাচলের দিকে যাচ্ছিলো। ভাবছিলাম- মনিকা আমার জীবনে কি না হতে পারতো ! আজ থেকে সে আমার কেউ না। কি এক মায়ায় মনটা বিষাদ হয়ে যায় । ধূসর সেই সন্ধ্যায় দূর আকাশে লাল আভার দিকে তাকাই।সেখানে মনিকার করুণ মুখচ্ছবিই দেখতে পাচ্ছিলাম।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন