বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০১৬

বব ডিলান

এ বছরের সাহিত্যে নোবেল পুরষ্কার পেয়েছেন একাত্তরের বাংলাদেশ বন্ধু হিসেবে বাংলাদেশের মানুষের কাছে পরিচিত পৃথিবীখ্যাত মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার বব ডিলান। সংগীতে কাব্যিক মূর্ছনা সৃষ্টির জন্যে তিনি পেলেন এ পুরষ্কার। ৭৫ বছর বয়সী ডিলান মার্কিন সংগীতে নতুন কাব্যিক ধারা নিয়ে আসার কথা উল্লেখ করে তাঁকে এই পুরষ্কার দেওয়া হয়। তাঁর গান মানবতার পক্ষে ও যুদ্ধের বিপক্ষে বলেও উল্লেখ করা হয়েছে।

বব ডিলান ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষ নিয়ে জর্জ হ্যারিসনের সাথে বিখ্যাত কনসার্ট ফর বাংলাদেশেও অংশ নিয়েছিলেন।বাংলাদেশের মানুষের বন্ধু হিসেবে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন ১৯৭১ সালে যখন পাকিস্তান বাহিনী বাংলাদেশে নির্বিচারে গণহত্যা চালায় তখন। পূর্ব পাকিস্তানের নিরীহ, নিরস্ত্র জনগণের ওপর নির্বিচারে পাকিস্তানি বাহিনীর গণহত্যার খবর বন্ধুবান্ধব ও সংবাদমাধ্যমের কাছ থেকে জেনে কিছু একটা করার তীব্র তাগিদ থেকেই বিটলস খ্যাত জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবিশঙ্কর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের মানুষের সাহায্যার্থে আয়োজন করেছিলেন ‘কনসার্ট ফর বাংলাদেশ’।
বিট কবি অ্যালেন গিনসবার্গের বাংলাদেশের মুক্তিযুদ্ধ অবলম্বন করে লেখা বিখ্যাত কবিতা ‘যশোর রোড’কেও গানে রূপান্তরের পরামর্শ দিয়ে সহায়তা করেন বব ডিলান।
বব ডিলান, তুমি আমাদের মহান মুক্তিযোদ্ধা। তোমাকে অভিনন্দন,তোমাকে করছি স্যালুট।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন