রবিবার, ২৩ অক্টোবর, ২০১৬

কাগজের ঝুনঝুনি

উত্তরার ৭নং সেক্টরের পার্কের গেটের সামনে আজ একজন বৃদ্ধ কাগজের তৈরী পাখীর ঝুনঝুনি বিক্রি করছিলো। বৃদ্ধকে দেখে ছেলেবেলার কথা মনে পড়ে যায়। এক চৈত্রে আমাদের গ্রামের মেলা থেকে বাবা আমাকে এমনি একটি কাগজের তৈরী ঝুনঝুনি কিনে দিয়েছিলো, সেই ঝুনঝুনি পেয়ে আমি কি যে খুশী হয়েছিলাম ! আজ এই ঝুনঝুনিওয়ালা বৃদ্ধকে দেখে হঠাৎ নস্টালজিয়ায় ফিরে যাই,হঠাৎ কেন জানি তার প্রতি খুব মায়া হলো, তার অসহায় মুখ দেখে মনে হচ্ছিলো - সে এবং তার পরিজন প্রায়ই হয়তো অভূক্ত থাকে। আমি তাকে বললাম- আপনার ঝুনঝুনির দাম কতো।বৃদ্ধ বললো,একটির দাম ৫ টাকা। আমি বললাম-কয়টি আছে ? বৃদ্ধ গুণে বললো, ১৬ টি।আমি ১০০ টাকা দিয়ে সবগুলো ঝুনঝুনি কিনে নেই।বৃদ্ধ খুশীতে আমার হাত টেনে নেয় তার বুকে। বাসায় এসে ঝুনঝুনিগুলো আমার দুই মেয়েকে দিয়ে দেই। ওরা এতোগুলো কাগজের তৈরী পাখীর ঝুনঝুনি পেয়ে খুব খুশী হয়।যেমন খুশী হয়েছিলাম আমি আমার ছেলেবেলায়। ভাবছিলাম- সব খুশীই দেখতে কি একই রকম হয় ? কোনো খুশীর আড়ালে থাকে আনন্দ, আবার কোনো কোনো খুশীতে থাকে বেদনা। যেমনটি দেখেছিলাম আজকে ঐ ঝুনঝুনিওয়ালার মুখে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন