রবিবার, ২৭ নভেম্বর, ২০১৬

ময়মনসিংহ জংশন

অনেক দিন আগের সে কথা। নতুন বিয়ের পরে বউকে নিয়ে ময়মনসিংহে এক আত্মীয়ের বাড়ীতে বেড়াতে গিয়েছিলাম।যেদিন ঢাকায় ফিরবো সেদিন ট্রেনের জন্য অপেক্ষা করছিলাম ময়মনসিংহ জংশনে।ট্রেন আসতে অনেক লেট।স্টেশনের একটু পূর্বদিকে পুরানো একটা ব্রেঞ্চে বসে আমরা অপেক্ষা করছিলাম।একজন পঞ্চাশোর্ধ লোক তখন আমাদের কাছে ঘুর ঘুর করছিলো,বার বার তাকিয়ে দেখছিলো আমার বালিকা বধূকে।কিন্তু তার সেই চাহনীতে কোনো লাম্পট্য ছিলো না। খুব মায়া করে দেখছিলো ওকে।এক পর্যায়ে লোকটি আমাদের পাশে এসে বসে।এবং আগ বাড়িয়ে সেই কথা বলছিলো বেশী।সে নেত্রকোনা যাবে।লোকটি আমাদের এটাওটা কিনে খাওয়াতে চায়।আমরা বিরক্ত হই।সে আমার বউয়ের সাথে টুকটুক করে কথাও বলছিলো । হঠাৎ লোকটি উঠে চলে গেলো।মনে মনে ভাবলাম,যাক,বা্ঁচলাম। ঢাকার ট্রেন আসতে তখনো আরো দেরী।আমরা বসেই আছি। প্রায় আধা ঘন্টা পরে লোকটা আবার ফিরে আসে।তার হাতে একটি প্যাকেট। আমার স্ত্রীকে প্যাকেটটি দিয়ে বলে- মা,এই তা্ঁতের শাড়ীটি তোমার জন্য্ এনেছি।' আমার দিকে তাকিয়ে বলে- বাবাজি ঠিক ওর মতো দেখতে আমার একটি মেয়ে ছিলো।মাত্র একমাস আগে আমার সেই মেয়েটি মারা গেছে।' ওনার চোখে মুখে একটি মায়ময় পিতৃমুখ দেখতে পেলাম।  ওনার হাত থেকে শাড়ীর প্যাকেটি আমার স্ত্রীকে নিতে বলি।আমাদের ট্রেন হুইসেল বাজিয়ে তখন স্টেশনে এসে পৌ্ঁছে ।খুব তাড়াহড়ো করে লোকটির কাছ থেকে বিদায় নিয়ে আমরা ট্রেনে উঠে পড়ি।ট্রেনের সিটে বসে আছি, আমার স্ত্রী খুব মন খারাপ করে বলছিলো- তুমি ওনাকে আমাদের বাসার ঠিকানাটা দিয়ে আসো।' ভাবলাম নেমে গিয়ে ঠিকানাটা দিয়ে আসি । কিন্তু নামা হলো না।ট্রেন ছাড়বার হূইসেল তখন বেজে উঠেছে। ঝিকঝিক করে ট্রেনটি ছেড়ে চলে আসতে থাকে ঢাকার দিকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন