রবিবার, ৮ জানুয়ারী, ২০১৭

টাচ করবে না

 সুচিত্রা সেন আমাদের পাবনারই মেয়ে।প্রকৃত নাম রমা দাস গুপ্ত। 'সাত নম্বর কয়েদী'র সহকারী পরিচালক নীতিশ রায় নাম রাখেন সুচিত্রা সেন।তারপর সব কিংবদন্তী, তারপর তিনি মহানায়িকা।সুচিত্রা সেন তিরোধান হয়েছেন ১৭ জানুয়ারী,২০১৪, তাকে আর পাওয়া যাবে না। কখনই শুনতে চাইবে না-লাইট, ক্যামেরা, অ্যাকশনের শব্দ। যে যায় সে যায়ই, আর আসে না ফিরে।সুচিত্রার অস্তিত্ব জীবন নদীর ঢেউয়ে ভেসে গেছে।
 সুচিত্রা সেনের কথা- 'আমাকে দেখামাত্রই ঝলসে উঠত ক্যামেরার শত সহস্র আলো। সবাই বলত- ওই দেখ সুচিত্রা সেন। আমি বুঝতে পারতাম ওগুলো আর কিছুই নয়, শুধু মোহ।সবাই কি আমাকে চায়, না কি ছুঁতে চায় একটা মোহর আবরণ।সপ্তপদীর রীনা ব্রাউন, দীপ জ্বেলে যাই-য়ের রাধা মিত্র আমি হয়েও আমি নই। মানুষ তো আমায় চেনে না। চেনে ওইসব চরিত্রকে।'
 বালিগঞ্জ সার্কুলার রোডের ফ্ল্যাটের চারদিকে এখন খা্ঁখা্ঁ শূণ্যতা বিরাজ করছে।শরীরে সুগন্ধী সুবাস মেখে ঐ বাড়ীর সি্ঁড়ি দিয়ে নেমে আসবেনা আর কেউ।এই ফ্ল্যাট এখন যেনো সবার প্রিয় পুণ্যভুমি।ভক্তি আর শ্রদ্ধায় একাকার হয়ে আছে মাধুরীলতায়।সুচিত্রা সেনকে আর ছু্ঁইতে পারবেনা কেউ। সপ্তপদী-র রীনা ব্রাউনের সেই কালজয়ী সংলাপ-কৃষ্ণেন্দুর উদ্দেশ্যে রীনা ব্রাউন বলেছিলো- 'অভিনয় করার সময়েও আমাকে টাচ করবে না।' সত্যি আমরা কেউ এ জন্মে আপনাকে আর টাচ করতে পারবো না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন