সোমবার, ৬ মার্চ, ২০১৭

মৃত্যু

মানুষ মরে গেলে আর ফিরে আসেনা,এ কেমন প্রস্থান মানুষের ?
নদীর জল শুকিয়ে গেলেও বৃষ্টিতে ভরে নদী
পানকৌড়িরা আবার ফিরে আসে জলে,মানুষ কেনো ফেরেনা
আমি অমরত্ব চাই,কি ভাবে রুখবো মৃত্যু ?
কিভাবে ফিরাবো আযরাইলের মৃত্যু থাবার পবিত্র হাত,
প্রেমিকাও কেঁদে কেঁদে ফিরে পায় প্রেমিককে
বাতাস না থাকলেও ঝড় এসে বন্ধ করে দখিনের জানালা,
মানুষ মরে গেলে কেনো সে ফেরেনা।

এই যে আমি এখান থেকে একদিন চলে যাবো
আমার শোবার পালঙ্কও বেঁচে থাকবে অনেকদিন
আমার বসার চেয়ার,আমার পড়ার টেবিল,পুরু লেন্সের চশমা
আমার কবিতার খাতা,অপ্রকাশিত পান্ডুলিপি,সব থাকবে
আমি কেন থাকতে পারবোনা-
আমি কেনো আর ফিরে আসতে পারবোনা ?

চাঁদ ডুবে গেলে চাঁদ ওঠে,জ্যোৎস্নায় ভাসে পৃথিবী
আকাশ থাকেনা খালি,শূন্যস্থান ভরে দেয় মেঘ এসে,
মানুষ মরে গেলে আর ফেরেনা,কেনো শূন্য হয়ে থাকে তার স্থান।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন