শুক্রবার, ১৭ মার্চ, ২০১৭

নাজমা জামান

“তোমারই জীবনে, এলো কি আজ বুঝি, নতুন কোন অভিসার/ আমি এসেছি জেনে কি, তোমার মনে কি, ফাগুন খুলে দিলো দ্বার” গানটি একসময় স্পর্শ করেছিল সঙ্গীত প্রিয় শ্রোতাদের অন্তর। বিখ্যাত এই গানটি গেয়েছেন সত্তর দশকের বিখ্যাত পপ সংগীতশিল্পী নাজমা জামান। গানটি কতখানি জনপ্রিয়তা পেয়েছিল, তা সেকালের শ্রোতারাই বলতে পারবেন। গানটি লিখেছেন শিল্পী নাজমা জামানের সহোদর সাফাত আলী খান। সুর- জিঙ্গা গোষ্ঠী।

 সেই আমলে নাজমা জামান ছোট করে চুল কেটে তাঁর স্বতস্ফূর্ত সঙ্গীতের পরিবেশনা দিয়ে পাশ্চ্যাতের বনি এম, এ্যাবা’র সেই ঢং-এর’ই একটা দেশীয় প্রতিনিধিত্ব করেছিলেন আমাদের গানে। তাঁকে দিয়ে সেই আমলে যেটা শুরু হয়েছিলো সেটা একটা ভীষণ সাহসের বিষয় ছিলো। তবে তাঁর সাবলীলতার গুণে সেটা একটা স্বাতান্ত্রিক এবং স্বাভাবিক চেহারা পেয়েছিলো। সে সময় বাংলাদেশ টেলিভিশনে সলিড গোল্ড আর বাংলাদেশ বেতারে ওয়ার্ল্ড মিউজিক নামে দু’টি বিদেশী শো প্রচারিত হতো।

চট্টগ্রামে থাকতেন নাজমা জামান এবং তার ভাই বোনেরা। ১৯৬৩ সালে তার বড় ভাই সাফাত আলী খান-বোন শায়লা, নাজমা জামান ও তার ভাবী মিলে পরিবারের সদস্যদের নিয়ে চট্টগ্রামে জিঙ্গা শিল্পী গোষ্ঠী নামে একটি ব্যান্ড তৈরি করেন। পরে তারা সবাই ঢাকা চলে আসেন।নাজমা জামান ”দূর আলাপনি দ্বারা হলো নব পরিচয়” ইত্যাদি গানের মধ্যে এক ধরনের আধুনিকতা নিয়ে আসেন। তবে তিনি ছিলেন শহুরে। তার জনপ্রিয়তা ছিলো শহরে। আর এক দল তরুণ গায়ক গায়িকা এসময় আবির্ভূত হন, যারা বাংলাদেশের গানের ভুবনকে পাল্টে দেন। এরা হলেন আজম খান, ফেরদৌস ওয়াহিদ, ফকির আলমগীর, ফিরোজ সাঁই এবং পিলু মমতাজ।

নাজমা জামান, শায়লা জামান তাঁরা দুই বোন। তাঁদের ভাই মরহুম সাফাত আলী ভাবী নীঘাত আলী। দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের শিকাগোতে বসবাস করছেন নাজমা জামান। আজ সবচেয়ে বড় আনন্দের ব্যাপার হলো তার ভাই সাফাত আলীর তিন সন্তান তারা সবাই আজ শিকাগো এবং আইয়োয়াতে প্রতিষ্ঠিত। সাফাত আলীর বড় ছেলে শায়ান আলী জিংগাকে বাঁচিয়ে রেখেছেন, তার মেয়েও শাজিয়া নারমীন এবং তার ছোট ছেলে নাহিয়ান আলী এরা তিন ভাই বোন। শায়ান আলী বাবার মতই কথা ও সুর করে নিজেই গাইছেন।


তথ্য সূত্র ও ছবি: :রঙ্গিন



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন