সোমবার, ২২ মে, ২০১৭

একটি হাস্য রসাত্মক দুঃখ

অভাবের সংসার, নুন আনতে পান্তা ফুরোনের মতো অবস্থা। স্বামী স্ত্রীকে ডেকে বললো- 'আজ রাতে আমার একজন মেহমান আসবে। তাকে খাওয়াতে হবে।'

স্ত্রী :  ঘরে ডাল রান্না করা ছাড়া আর কিছুই নেই। আমার খুব লজ্জা করবে শুধু ডাল দিয়ে ভাত খাওয়াতে।

স্বামী : চিন্তা কোরোনা, আমি তোমাকে একটা বুদ্ধি দিচ্ছি-  আমি আর আমার মেহমান বন্ধুটি যখন খেতে বসবো, তখন তুমি রান্না ঘরের মধ্যে একটি খালি পাতিল ফেলে দিয়ে শব্দ করবে। মুখ কাচুমাচু করে এসে বলবে - 'রুই মাছের তরকারীর পাতিলটা পড়ে ভেঙ্গে গেছে।' আমি তখন তোমাকে বলবো- ' তাহলে মাংস দিয়েই আমাদের খেতে দাও।' আবারও রান্না ঘরে যেয়ে তুমি আর একটি পাতিল ভাঙ্গার শব্দ করবে এবং কাছে এসে ভয়ে ভয়ে বলবে- 'মাংসের পাতিলটাও পড়ে ভেঙ্গে গেছে।' তখন আমি তোমাকে বলবো- 'তাহলে ডাল দিয়েই আমাদেরকে খেতে দাও।'

যথারীতি রাতে মেহমান আসলো। দুই বন্ধু খেতে বসেছে। রান্না ঘরে একটি পাতিল ভাঙ্গার শব্দ পাওয়া গেলো। স্ত্রী ভয়ে ভয়ে স্বামীর কাছে এসে কাচুমাচু করে বললো- ' ডালের পাতিলটা পড়িয়া ভাঙ্গিয়া গিয়াছে।'


ডিসক্লেমেইয়ার :  থিম বিদেশী ই-ম্যাগাজিন থেকে পাওয়া। ভাষাটি সম্পূর্ণ আমার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন