শুক্রবার, ১২ মে, ২০১৭

হেমলক

বৈজ্ঞানিক নাম: Conium maculatum.
ক্রম: Apiales
পরিবার: আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ
বংশের শাখাApioideae
সদয়Conium
প্রজাতি: C. maculatum
আইরিশরা হেমলক গাছকে ডাকে “Devil's Bread” নামে, মানে শয়তানের পাউরুটি বা "Devil's Porridge" মানেশয়তান এর জাউ
বিষাক্ত হেমলক গাছ মানুষসহ অন্য যে কোনো প্রাণীর জীবনের জন্য হুমকিস্বরূপ। বিশেষ করে তৃণভোজী প্রাণী ও বীজ ভক্ষণকারী পাখিরা হেমলকের বিষে আক্রান্ত হয়ে অনেক সময়ই মারা যায়। হেমলকের ছয় থেকে আটটি পাতায় যে পরিমাণ বিষ আছে তা কোনো মানুষের দেহে প্রবেশ করানো হলে মৃত্যু অনিবার্য!


সক্রেটিসের মৃত্যু:
কমবেশি সবাই জানে হেমলক এর বিষ পান করে মৃত্যু হয় “গ্রিক দার্শনিক সক্রেটিস” এর। পৃথিবীর সবচেয়ে আলোচিত মৃত্যুর ঘটনাটি ঘটে খ্রিস্টপূর্ব ৩৯৯ সালে। মহান শিক্ষক ও গ্রিক দার্শনিক সক্রেটিসকে প্রহসনের বিচারে দেয়া হয় মৃত্যুদন্ড! রায়ে বলা হয়, “মৃত্যুদন্ড কার্যকর করা হবে হেমলক বিষ পান করিয়ে
মৃত্যুদন্ড কার্যকর করার দিনসক্রেটিসের হাতে তুলে দেয়া হয় এক পেয়ালা হেমলক বিষ। সক্রেটিসকে বলা হয়পেয়ালার বিষ পুরোটুকু পান করতে হবে। এক ফোঁটা বিষও যাতে পেয়ালার বাইরে না পড়ে। 
সক্রেটিসের মৃত্যু
সক্রেটিস ধীরস্থিরভাবে এক চুমুকে সবটুকু বিষ পান করেন। এবার সক্রেটিসকে নির্দেশ দেয়া হলরুমের ভেতরে হাঁটাহাঁটি করার জন্যযাতে করে বিষ সমস্ত শরীরে ভালোভাবে ছড়িয়ে পড়তে পারে। সক্রেটিস কিছুক্ষণ পায়চারি করলেন। তার পা দুটি অবশ হয়ে আসতে লাগলো। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আসতে লাগলো। সারা দেহ অবশ হয়ে কিছু সময়ের মাঝেই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়লেন।

ইংরেজ কবি John Keats তার ‘Ode to a Nightingale’ কবিতায় হেমলকের কথা উল্লেখ করেছেন (হয়তো সক্রেটিসের কথা মনে করে)-  

"My heart aches, and a drowsy numbness pains
My sense, as though of hemlock I had drunk"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন