মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৭

নতুন বইয়ের ঘ্রাণ

কাল বিকালে রমনা পার্কের মধ্যে দিয়ে হেটে হেটে সোহরাওয়ার্দী উদ্যানে বই মেলার দিকে যাচ্ছিলাম।পার্কে কোথায় কী গাছ দেখছিলাম সব- দেবদারু, ছাতিম, রাধাচূড়া, বকুল, কৃষ্ণচূড়া, কদম,জারুল, শিরীষ৷উদ্যানে প্রবেশ করে বইমেলার একটি স্টলে ঢুকি।একটি নভূন বই হাতে নিয়ে গন্ধ নেই৷বুক ভরে নেওয়ার মতো ঘ্রাণমেলায় অসংখ্য মানুষের পায়ের ধূলা উড়ছে।চোখ ঝাপসা হয়ে আসছিলো৷কয়েকটি স্টল ঘুরে কোনো বই না কিনে মেলার বাইরে চলে আসি।ভালো লাগছিলো না মনটা।। সামান্য দূরে ফুটপাথে পড়ে থাকতে দেখি শিমুল ফুলের কয়েকটি টুকরো৷ পিছনে আর ফিরে তাকাই না।একটা সিগারেট ধরাই।সিগারেট টানতে টানতে শাহবাগের দিকে চলে আসি।ভাবছিলাম- কেনো এই বিষন্নতা,কেন এই ফিরে আসা।

এই শহর আমাকে টানে। বইমেলা আমাকে টানে,বই আমার চিত্তকে চমকে দেয়।
এই যে আমি ফিরে আসছি,আমাকে টানছে নতুন বইয়ের ঘ্রাণ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন