বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭

টান

মেয়েটির নাম শ্যামলিমা দাশগু্প্ত। ওপাড়ের মেয়ে। জলাইগরিতে জন্ম। ওখানেই বেড়ে ওঠা। ক'দিন আগেই শ্যামলিমা আমার বন্ধু লিস্টে আ্যাড্ হয়েছে। ওর পর্ব পুরযেরা ছিলো এই বাংলাদেশের। তাদের মুখেই শুনেছে এই দেশের কথা। শ্যামলিমা বাংলাদেশে কখনো আসেনি। দেখেনি এ দেশের মাঠ ঘাট নদী প্রান্তর। যা শুনেছে বাবা ও দিদি'মার মুখ থেকেই। শুনেই এতো টান পূর্বপুরুষদের মাটির প্রতি ! এ এক বিস্ময়ের। শ্যামলিমা'র মুখ থেকেই সে টানের কথা শোনা যাক-

আমাদের জলপাইগুড়ির বাড়িতে একটা অনেক বড় ফটো আছে।দেশের বাড়ির পুকুরে নৌকার মধ্যে আমার দাদু আর তার ভাইয়েরা বসে আছেন।দেওয়াল আলো করে ঝুলছে সেই ফটো ।ওহ,বলতে ভুলে গেছি,দেশের বাড়ি বলতে ঢাকা বিক্রমপুর।
আমার ছোটবেলার দুপুরগুলো ঠাকুমার হোস্টেল জীবনের গল্প শুনে কাটতো।৭ বছর বয়স থেকে ঠাকুমা হোস্টেলে থাকতো।এদেশে না কিন্তু,ওদেশে।বিদ্যাময়ী স্কুল,ময়মনসিংহ।
আগে দার্জিলিং মেল কলকাতা যেত বাংলাদেশের মধ্য দিয়ে।লালমনির হাট বলে একটা জায়গা আছে নাকি সেখান দিয়ে।বাবার মুখে গল্প শুনেছি।
এসব তো গেল গল্প শোনার গল্প।
আমি ব্যাক্তিগত ভাবে রেজোয়ানা চৌধুরী বন্যার গায়কীর ভক্ত।একসময় বিপাশা হায়াত,আবুল হায়াতের নাটক দেখতাম।বিপাশা হায়াতকে তো খুবই ভালো লাগতো।আর ছিল শমী কায়সার।ছোটবেলায় antenna ঘুরিয়ে ঘুরিয়ে বাবা টিভিতে বাংলাদেশের চ্যানেল আনতো।আমরা নাটক দেখতাম,'ইত্যাদি' দেখতাম।একবার তো বাংলাদেশ টিম কোন একটা ক্রিকেট ম্যাচ জেতাতে বাবা তার কাজের জায়গায় সক্কলকে মিষ্টি খাইয়েছিল।
ফিরোজা বেগমের অনেক রেকর্ড আছে বাড়িতে জানেন।বাবা গ্রামাফোনে শোনে এখনো।
ওদেশ থেকে যারা ঘুরে আসে তারা সকলে বলে ওদের আন্তরিকতার কথা,আতিথেয়তার কথা।ঐ জাতীয় সংগীত এর সুরটা কানে আসলে আমার সত্যি চোখে জল আসে।কেন আসে বলুন?ও দেশে আমার কেউ নেই,ও দেশে আমি যাইও নি।তবু আসে।
আসে,কারণ ও দেশটাও কোন একসময় আমার ছিল,ওরাও বাংলা ভাষায় কথা বলে।
আমার ছোটবেলা,আমার বড় হয়ে ওঠা,আমার বর্তমান আমায় বাংলাদেশকে ভালোবাসতে শিখিয়েছে।কিছু উগ্র জাতীয়তাবাদী মানুষের জন্য আর এক ক্রিকেট খেলার জন্য আমি ঐ দেশ কে ঘৃনা করতে পারবো না আর সেইসব দিয়ে আমি বাংলাদেশকে বিচার করতেও পারবো না।
ভালো যেমন আমার দেশ
তেমন ভালো বাংলাদেশ।

________________________________________________________________

ছবির মুখ : শ্যামলিমা দাশগুপ্ত, ওর টাইমলাইন থেকে নেয়া।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন