রবিবার, ২ এপ্রিল, ২০১৭

সাগর সঙ্গমে

বিয়ের পর নতুন বৌকে বলেছিলাম- সাগর দর্শনে যাবে, নাকি চিম্বুক পাহাড়ে উঠে নীল আকাশ দেখবে ? সে বলেছিলো- সাগর দর্শনে যাবো। আমরা গিয়েছিলাম,কক্সবাজার সমুদ্র সৈকতে।

আমরা দু'জন  সাগরের তীর ধরে হেটেছিলাম। প্রথম সাগর দর্শন ছিলো ওর, আবেগ আপ্লূত হয়ে উঠছিলো তার প্রাণ, বিহবলতায় কেঁপে উঠেছিলো ওর দেহ মন !

আমি ধরতে চেয়েছি তার হাত, সে কুঁড়াতে চায় ঝিনুক। আমি নামতে চাই জলে। সে হাটতে চায় বালিয়ারীতে। আমি কান পেতে রাখি তার বুকে। সে তখন গুনে সাগরের ঢেউ। আমি ভাসতে চেয়েছি জলে। সে ঘুরতে চেয়েছে সাগর বেলায়। আমি খুঁজেছি মুক্তা, সে খুঁজেছে প্রবাল দ্বীপের ঘাস । আমি তাকে বলি- সাগরের শব্দ শুনতে, সে তখন শোনে সাগরের গান । আমি বলি- চলো সাগর সঙ্গমে যাই। সে তখন বলে- চলো জলের তলে হারিয়ে যাই।

আমরা  নেমেছিলাম জলে, উত্তাল ঢেউ এসে ঢেকে দেয় শরীর । আমরা তখন ডুবতে থাকি, ধরি ওর কোমর, খুঁজি ছোটো ছোটো ঢেউ শরীরের বাঁকে বাঁকে। সে জড়িয়ে রাখে তার বূক আমার বুকে,খোঁজে শ্বেত প্রবাল । ও বলেছিলো- তার নাকি মরতে ইচ্ছা করছে।আমি বলেছিলাম- তুমি একাই মরবে ? সে বলেছিলো- না, দু'জনে মিলে।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন