বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬

টুনি আপু

মুক্তিযুদ্ধ সময়কার কথা। এপ্রিলের মাঝামাঝি সময়ে পাকবাহিনী সিরাজগঞ্জ শহর দখল করে নেয়। তারো কয়েকদিন আগে থেকেই শহর থেকে মানুষ গ্রামের দিকে চলে আসতে থাকে। আমাদের গ্রামের বাড়ীতে তখন তিন চারটে পরিবার আশ্রয় নিয়েছিলো। টুনি নামে একটি মেয়ে এসেছিলো একটি পরিবারের সাথে।কলেজে ফার্সট ইয়ারে পড়তো। আমার চেয়ে দুই/তিন বছরের বড়ো হবে। আমি টুনিকে টুনি আপু বলেই ডাকতাম। খুব সুন্দরী মেয়ে। টানা টানা মায়াবী চোখ তার। লোকে বলতো: তো দেখি মধুবালা। গ্রামের সমস্ত মানুষ আর বউঝি'রা টুনি আপুর দিকে উৎসুক নয়নে তাকিয়ে থাকতো।  সুন্দর গান করতো। সময়কার  সিনেমার ভালো ভালো গান গুলো সে গাইতো। যেমন- 'গানেরই খাতায় স্বরলিপি লিখে' ,'মন যদি ভেঙ্গে যায় যাক', তুমি যে আমার কবিতা'
সহজ সরল বালক ছিলাম আমি। জন্য মনে হয় টুনি আপু আমাকে একটু বেশীই আপন করে নিয়েছিলো
এক মাস ছিলো টুনি আপু'রা। তারপর অধিক নিরাপত্তার জন্য আমাদের বাড়ী থেকে আরো উত্তরদিকে দূরে অজ পাড়া গা্ঁয়ের দিকে  তারা চলে যায় যেদিন চলে যায় তার আগের দিন সন্ধ্যা রাতে বাড়ীর খোলা আঙ্গিনায় মাদুরে বসে  টুনি আপু সবাইকে গান  শোনায়ে গিয়েছিলো। সেদিন আকাশ ভরা তারা ছিলো। সারা গ্রামময় পূর্ণিমা ছিলো।আপু গেয়েছিলো- 'একি সোনার আলোয় জীবন ভরিয়ে দিলে ওগো বন্ধু কাছে থেকো।'
তারপর পয়্ঁতাল্লিশ বছর চলে গেছে। এর মাঝে টুনি আপু' সাথে আর কখনো দেখা হয় নাই

শুধু মনে হয়,যদি আর একবার মক্তিযুদ্ধ হতো, যদি আর একবার টুনি আপু'রা আসতো আমাদের গ্রামে !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন