শুক্রবার, ৬ অক্টোবর, ২০১৭

স্পন্দনহীন আত্মার কথা

আমাদের দ্বিতীয় সন্তানটি নেই। নেই অর্থ ভ্রুণে প্রাণ পাওয়ার আগেই তাকে গর্ভপাত করানো হয়েছিল। ওকে যদি রাখতাম, ও আজ পূর্ণ তরুণ অথবা তরুণী হতো।
কি হতো সে? আমার মন এখনো বলে, ও আমার কন্যা সন্তান হতো। আমি মনে মনে অন্তরের মাঝে ওর একটি মুখচ্ছবি আঁকি। ও আমার চোখের সামনে তিলতিল করে বড়ো হতো এতোদিন। যদি ওকে রেখে দিতাম, এখন হয়তো ওকে শ্বশুরবাড়ি পাঠাতে হতো।

হঠাৎ কখনো কখনো নিস্তব্ধ মুহূর্তে এই সন্তানটির কথা মনে পড়ে। মনে পড়ে প্রাণহীন সেই ভ্রুণের কথা। স্পন্দনহীন সেই আত্মার কথা। সেই কতো বছর আগে আমার স্ত্রী  কয়েকবিন্দু রক্ত ঝরে এসেছিল অপারেশন টেবিলে। যা এখনো অশ্রু বিন্দু হয়ে ঝরে পড়ে আমার চোখ থেকে।

আজ কন্যা দিবস। আমার সেই প্রাণ না পাওয়া কন্যাটির আত্মা যেখানেই থাক্, ভালো থাক্।

ছবি : আমার ছোট মেয়ে ঐশ্বর্যময়ী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন